গরমে কষ্ট পেতে হবে আজও

গত কয়েকদিন ধরে দেশজুড়ে যে তাপপ্রবাহ বইছে তা রোববারও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ফলে আজও প্রচণ্ড গরমের ভোগান্তি পোহাতে হবে প্রায় সারাদেশের মানুষকে।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। এছাড়া বদলগাছী, দিনাজপুর ও সৈয়দপুরেও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুঁয়েছে। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস থাকলেও গরমের মাত্রা চরমে।

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিচ্ছিন্নভাবে দেশের কয়েক স্থানে বৃষ্টি হয়েছে। এ সময়ে নেত্রকোনায় সবচেয়ে বেশি ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া নিকলীতে ১৩, শ্রীমঙ্গলে ১, টেকনাফে ৫, বান্দরবানে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রোববার (৪ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

আগামী তিনদিন সারাদেশে তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলেও জানান আবুল কালাম মল্লিক।

Leave A Reply

Your email address will not be published.