রোববার ঢাকায় আসছেন জাতিসংঘের শান্তিরক্ষা প্রধান

আগামীকাল রোববার (২৫ জুন) দুই দিনের সফরে ঢাকা আসছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও শান্তিরক্ষা অপারেশন বিভাগের (ডিপিকেও) প্রধান জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্স।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফর করবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, রোববার (২৫ জুন) ঢাকায় দুই দিনব্যাপী ডিপার্টমেন্ট অব পিস অপারেশনস (ইউএসজি ডিপিও) জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক সভা শুরু হতে যাচ্ছে। বৈঠকে যোগ দিতে ইতোমধ্যে জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি এবং সম্মতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্যাথরিন পোলার্ড পাঁচ দিনের সফরে শুক্রবার ২৩ জুন ঢাকায় এসেছেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার জন্য দেশে-বিদেশে যে অপপ্রচার চলছে ঠিক সেই সময়ে ঢাকা সফরে আসছেন আন্ডার সেক্রেটারি ল্যাক্রোইক্স। জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক বৈঠকে যোগ দিতে তার ঢাকায় আসাটা বেশি তাৎপর্য বহন করছে। কেননা, ল্যাক্রোইক্স-এর সফরে ঢাকার পক্ষ থেকে বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে যে অপপ্রচার চলছে, সেটি তুলে ধরার সুযোগ রয়েছে।

চলতি বছরের ৫ ও ৬ ডিসেম্বর পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় বসছে জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠক। তারই প্রস্তুতিমূলক বৈঠক ঢাকায় হতে যাচ্ছে। জাতিসংঘের অনুরোধে বাংলাদেশ কানাডার সহযোগিতায় এ বৈঠকের আয়োজন করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, দ্বিতীয়বারের মতো বাংলাদেশ জাতিসংঘের পিসকিপিং মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতিমূলক সভা হতে যাচ্ছে। এতে জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানসহ একশর বেশি অতিথি যোগ দেওয়ার কথা রয়েছে। বাংলাদেশের ওপর আস্থা থাকায় জাতিসংঘ বাংলাদেশকে এ আয়োজনের দায়িত্ব দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.