আগামীতে সরকারি আবেদনে সত্যায়ন লাগবে না

ভবিষ্যতে সরকারি চাকরির আবেদনপত্রে কোনো ধরনের নথি বা ছবি সত্যায়নের প্রয়োজন হবে না বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, এতে করে চাকরি প্রার্থীদের ভোগান্তি দূর করতে বিষয়টি সহজ করা হবে।

রোববার দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) উদ্যোগে আয়োজিত এক সংলাপে অংশ নিয়ে তিনি এ কথা জানান।

বর্তমান যুগে সত্যায়ন প্রক্রিয়ার কোনো প্রয়োজনীয়তা আছে কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, খুবই চমৎকার প্রশ্ন। এটা আমারও কথা। আমরা ছাত্রজীবনেও দেখেছি একটা সিল মেরে দিলেই হলো! যদিও আমারটা অরিজিনালই আছে!

তিনি বলেন, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সোসাইটি, স্মার্ট গর্ভনমেন্টস বা সরকার ব্যবস্থা। বিষয়টি আমাদের মাথার মধ্যে আছে। আপনারা কিছু দিনেই দেখবেন, এগুলো সবই ডিজিটালাইজড হয়ে যাবে এবং এটার (সত্যায়ন) কোনো প্রয়োজন হবে না।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমি কথা দিচ্ছি, আমরা যত দ্রুত পারি এটার বিষয়ে কাজ করে সহজীকরণ করে দেবো যাতে কারো ভোগান্তি না থাকে।

এ সময় তিনি আরও বলেন, আমাদের কিন্তু এখন বিগ ডাটা। ভোটার আইডিতে সব থেকে যাবে। আপনার ভোটার আইডি কার্ড দেন। সেখানে কিন্তু আপনার সনদগুলো, কোথায় লেখাপড়া করেছেন, প্রধান সনদগুলো চলে আসবে। চাইলে অনেক ডাটা দেখে নেয়া যায়।

প্রতিমন্ত্রী বলেন, সব মানুষের একটা কোড নম্বর থাকবে। সেই কোডটা দিলে সব ধরনের মূল সনদ দেখে নেয়া যাবে। সেক্ষেত্রে আমার মনে হয় এটা অল্প দিনের মধ্যেই ডিজিটালবেজড, স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন আমরা দেখছি, সেখানে আমাদের প্রত্যেকটা কাজ সহজ হয়ে যাবে।

বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব সংলাপে সভাপতিত্ব করেন, সাধারণ সম্পাদক মাসউদুল হক সংলাপ পরিচালনা করেন।

Leave A Reply

Your email address will not be published.