কক্সবাজারে প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় যথাযথ উদ্যোগ নেই

কক্সবাজারে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ৬ ই আগস্ট কলাতলীর একটি হোটেলে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

ওয়াটার কিপার্স বাংলাদেশ এবং গ্রীন কক্সবাজার স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে।

এতে বক্তব্য দেন ব্রতীর নির্বাহী পরিচালক ও জাতীয় নদী জোটের আহ্বায়ক শারমিন মুর্শিদ। মূখ্য আলোচনা করেন ওয়াটারকিপার্স বাংলাদেশ এর কো-অর্ডিনেটর শরীফ জামিল।

গ্রীন কক্সবাজার স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি ফজলুল কাদের চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সিলেটের সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম চৌধুরী কিম।

উপস্থিত ছিলেন হবিগঞ্জের খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল,সিনিয়র সাংবাদিক ফরিদুল আলম শাহীন ও কক্সবাজার পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিম।

কর্মশালায় জেলার বিভিন্ন উপজেলার পরিবেশ সংগঠনের প্রতিনিধিরা নিজ নিজ উপজেলার পরিবেশ বিপর্যয় ও উত্তরণের উপায় নিয়ে গ্রুপ ওয়ার্কিং ও প্রেজেন্টেশনে অংশ নেন।

এতে পাহাড় কাটা, বনাঞ্চল নিধন, বালি উত্তোলন, ইট ভাটা, নদ-নদী, সমুদ্র দূষণ ও দখল, ছড়া ও ভরাট খালে স্থাপনা নির্মাণ সহ সামগ্রিক পরিবেশ বিপর্যয়ের নানা চিত্র উঠে আসে।

সার্বিক সহযোগিতায় ছিলেন ওয়াটারকিপার্স বাংলাদেশ এর গবেষণা কর্মকর্তা মোঃ ইকবাল ফারুক, সংস্থাটির এডভোকেসি অফিসার মোঃ সাইদ হোসেন এবং গ্রীন কক্সবাজার স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন এর ফাইনান্স অফিসার উম্মে আলিয়া সুলতানা মুক্তা।

Leave A Reply

Your email address will not be published.