কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা জজ সাইফুল ইলাহী

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী দায়িত্ব নিয়েছেন। বৃহস্পতিবার (১০ আগস্ট) অপরাহ্নে কক্সবাজারের বিদায়ী সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আইন ও বিচার বিভাগের নির্দেশনা অনুযায়ী তাঁর কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব নেওয়া বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী বিজেএস (বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস) প্রথম ব্যাচের একজন সদস্য।

মোহাম্মদ সাইফুল ইলাহী ২০০৮ সালের মে মাসে রাঙ্গামাটি বিচার বিভাগে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে সরকারি চাকুরীতে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। পরে কক্সবাজারের চকরিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, খুলনার কয়রা উপজেলার সিনিয়র সহকারী জজ, সিরাজগঞ্জ ও রাঙ্গামাটিতে যুগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। এরপর নেত্রকোনা জজশীপে যুগ্ম জেলা ও দায়রা জজ হিসাবে চাকুরীরত অবস্থায় ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহীকে কক্সবাজার জজশীপে পদায়ন করা হয়। কক্সবাজারে একই সালের ১০ অক্টোবর অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক হিসাবে যোগ দিয়ে অধ্যাবদি তিনি দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা মোহাম্মদ সাইফুল ইলাহী সন্দ্বীপের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গাছুয়া এ.কে একাডেমি থেকে ১৯৯৫ সালে এসএসসি, চট্টগ্রাম কলেজ থেকে ১৯৯৭ সালে এইসএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ষষ্ঠ ব্যাচে এলএলবি অনার্স সহ এমএলএম সম্পন্ন কৃতিত্বের সাথে।

কক্সবাজারে নতুন জেলা ও দায়রা জজ নিয়োগ না দেওয়া পর্যন্ত বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারকের পাশাপাশি কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসাবে দায়িত্ব পালন করবেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম জানিয়েছেন, কক্সবাজারের বিদায়ী সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর সরকারি চাকুরীর বয়সসীমা পূর্ণ হতে যাওয়ায় গত ৬ আগস্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে তাঁর করা আবেদনের অভিপ্রায় অনুযায়ী তাঁর চাকুরীর মাত্র ২ কার্যদিবস বাকী থাকতে তাঁকে কক্সবাজার থেকে বদলী করে তাঁর চাকুরী আইন ও বিচার বিভাগে সংযুক্ত করা হয়েছে। আইন ও বিচার বিভাগের সংযুক্ত কর্মকর্তা হিসাবে যাতে তিনি পিআরএল সহ অবসর উত্তর অন্যান্য সকল সরকারি সুযোগ সুবিধা ঢাকা থেকেই ভোগ করতে পারেন।

গত বুধবার (৯ জুলাই) আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁকে বদলী করা হয়। বিসিএস (জুডিসিয়াল) ১০ম ব্যাচের সদস্য মোহাম্মদ ইসমাইল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিভাগের সংযুক্ত কর্মকর্তা হিসাবে আগামী ১৪ আগস্ট নিয়মিত অবসর উত্তর (পিআরএল) ছুটিতে যাবেন বলে জেলা নাজির বেদারুল আলম জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.