বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাত বার্ষিকী পালন করলো উত্তরণ মডেল কলেজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে উত্তরণ মডেল কলেজ। মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ১০টায় কলেজ প্রাঙ্গণে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতা ও ১৫ই আগস্টের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিনব্যাপী কর্মসূচীতে সকাল ৮ টায় খতমে কোরআন ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং সকাল সাড়ে ৮টায় কলেজে কালো ব্যাজ ধারণ ও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। উত্তরণ মডেল কলেজের শিক্ষার্থী তানবীর হোসেন তুহিন কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উত্তরণ মডেল কলেজ, উত্তরণ মডেল স্কুল, উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক, বহু সফল প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, বরেণ্য শিক্ষাবিদ ও সমাজ সেবক এম এম সিরাজুল ইসলাম।

শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও বাঙালি জাতির প্রাণের ভাষা বাংলা চর্চার সুযোগসহ বিশ্বের মানচিত্রে লাল সবুজের পতাকার গৌরবময় ইতিহাসের কর্ণধার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা আজ জাতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে। তিনি আরো বলেন, যার জন্ম না হলে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হত না সেই মহান নেতাকে নির্মমভাবে হত্যা করে স্বজাতির কিছু মীরজাফরের উত্তরসূরী সেনা কর্মকর্তা। এই প্রসঙ্গে তিনি ইতিহাসের জঘন্যতম বিভিন্ন হত্যকান্ডের কথা যেমন—নবাব সিরাজ উদ্দৌল্লা, গণতন্ত্রের প্রবক্তা আব্রাহাম লিংকন ও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধি প্রমুখ এর কথা তুলে ধরেন। ইতিহাস তথা বিশ্ববাসী এসব হত্যাকান্ড ও ঘাতকদের চরমভাবে ঘৃণা করে। তিনি তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্বৃত্তি দিয়ে বলেন, “বঙ্গবন্ধুর মৃত্যু আমার জন্য একটি ট্র্যাজেডি কিন্তু বাঙালি জাতির জন্য সর্বকালের সবচেয়ে বড় ট্র্যাজেডি।” তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর জন্মই হয়েছিল বাঙালি জাতির মুক্তির সংগ্রামে নেতৃত্ব দেওয়ার জন্য এবং বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি কোন লোভ লালসার কাছে মাথা নত করেনি এবং বাঙালি জাতির সাথে কখনও বেইমানী করেনি। তিনি ব্রিটিশ সাংবাদিক মার্ক টালির উদ্ধৃতি দিয়ে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং বক্তব্যের কারিশমাটিক কৌশল ছিল অত্যন্ত প্রশংসনীয় এবং তার মত বড় মাপের নেতা আমি দেখিনি। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে আজকের শিক্ষার্থীরা আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান ।

সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বলেন, বর্তমান প্রজন্মের উচিত জাতির জনক বঙ্গবন্ধুর মত দেশপ্রেমিক হয়ে তার আদর্শকে অনুসরণ করে আগামী দিনের জন্য নিজেকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তোলা । তিনি উপস্থিত সকলকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদ আহমদ, নিবার্হী সদস্য রিদুয়ানুল হক ও উত্তরণ কলেজ পরিচালনা কমিটির সদস্য রোটারিয়ান এস এম নজরুল ইসলাম, ।

সভায় অত্র তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাউশি’র নিধার্রিত কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, পুস্তক পাঠ ও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর উপর রচনা, আবৃত্তি, চিত্রাংকন, বক্তৃতা, হামদ—নাত ইত্যাদি প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারসহ অন্যান্য সকল শাহাদাত বরণকারীদের আত্মার মাগফিরাত কামনা ও দেশের সার্বিক কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক।

অনুষ্ঠানটির সঞ্চালন করেন উত্তরণ মডেল কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক রিয়াজ উদ্দিন।

  • Related Posts

    • জুলাই ১৭, ২০২৪
    • 58 views
    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

    নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করেছে কোটা সংস্কার দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। বুধবার (১৭ জুলাই) রাতে আন্দোলনের…

    Read more

    • জুলাই ১৭, ২০২৪
    • 23 views
    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    মোঃ ইব্রাহিম খলিল: কক্সবাজারে কোটা আন্দোলনের সংবাদ সংগ্রহ করতে গিয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের দ্বারা হামলার শিকার হয়েছে সাংবাদিকরা। এসময় অন্তত ৫জন সংবাদকর্মী হামলার শিকার হয়েছে। মঙ্গলবার (১৭ জুলাই) বিকেল সাড়ে চারটার…

    Read more

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    ষড়যন্ত্রকারীরা গোয়েন্দা নজরদারিতে আছে: ডিবি হারুন

    ষড়যন্ত্রকারীরা গোয়েন্দা নজরদারিতে আছে: ডিবি হারুন

    সিদ্ধান্ত না মেনে ভিসিকে বাংলো ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের

    সিদ্ধান্ত না মেনে ভিসিকে বাংলো ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের