টেকনাফে টিকটক করার অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার

কক্সবাজারের টেকনাফ উপজেলায় দুটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের দুজন শিক্ষার্থী টিকটক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে তাদের বহিষ্কার করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ রোববার সকালে এ ঘটনায় পৃথক দুটি বিদ্যালয়ের দুজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজার নুরুল আফসার।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার আইডিয়াল পাবলিক বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্র ও স্থানীয় এক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী নিজেরা টিকটক তৈরি করে তা ফেসবুকে পোস্ট করে। এ ঘটনায় টিকটককারী ওই দুই শিক্ষার্থীকে নিয়ে এলাকার বিভিন্ন মহলে সমালোচনা হয়। বিষয়টি নিয়ে নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা পরিষদকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাধ্যমে অভিযুক্ত ওই দুই শিক্ষার্থীকে ডেকে তাদের শাস্তি হিসেবে বিদ্যালয় থেকে বহিষ্কার করা হয় এবং নিজ নিজ প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে নোটিশের মাধ্যমে অন্য শিক্ষার্থীদের এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য নোটিশ জারি করা হয়।

উল্লেখ্য, ২০২২ সালের ৩ জুন শ্রেণিকক্ষে টিকটক করায় টেকনাফের একটি বিদ্যালয় থেকে অভিযুক্ত তিন ছাত্রকে বহিষ্কার করা হয়েছিল। ওই ঘটনার একজন শিক্ষার্থী আজকের ঘটনায় জড়িত ছিল।

আইডিয়াল পাবলিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জামিল জানান, স্কুল হচ্ছে পড়ালেখা শেখার জায়গা। এটা কোনো টিকটক করার জায়গা নয়। অভিযুক্ত এক ছাত্রকে শাস্তি দেওয়া হয়েছে। যাতে তার মতো আর কোনো শিক্ষার্থী এসব করার সাহস না পায়। শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাকে বহিষ্কার করা হয়েছে।

ওই ছাত্রীর বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে এক ছাত্রীকে বিদ্যালয় থেকে পরিচালনা কমিটি ও শিক্ষকদের সিদ্ধান্ত অনুসারে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। প্রতিটি শ্রেণিকক্ষে টিকটক থেকে বিরত থাকার পাশাপাশি স্কুলের নিয়মশৃঙ্খলা মেনে চলার জন্য নোটিশ জারি করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, ‘বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা পরিপন্থী কোনো কাজে শিক্ষার্থীরা জড়িত থাকলে সে ব্যাপারে প্রতিষ্ঠানের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটি সিদ্ধান্ত নিয়ে থাকে। তবে স্থানীয় অভিভাবকদের সচেতন হওয়ার জন্য আমি অনুরোধ জানাব। এখন শিক্ষার্থীদের লেখাপড়ার সময়। তারা যাতে নিয়মবহির্ভূত কোনো কাজ না করে সেদিকে নজর রাখতে হবে।’ পাশাপাশি দুটি ঘটনায় তিনি খোঁজখবর নিচ্ছেন বলে জানান।

সূত্র: প্রথম আলো

Related Posts

  • জুলাই ১, ২০২৪
  • 21 views
প্রাণের ক্যাম্পাস-ঢাকা বিশ্ববিদ্যালয়

  আনোয়ার হোসেন শামীম।  আমি সেই বিরল গোত্রীয়দের একজন, যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে কখনো ভর্তি পরীক্ষাই দেয়নি বা আবেদন ফরমই কেনেনি। বিষয়টা এমন ছিল যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে…

Read more

  • জুন ২৮, ২০২৪
  • 30 views
সাংবাদিক সংসদ কক্সবাজার এর কার্যকরী পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত

মোঃ ইব্রাহিম খলিল: সাংবাদিক সংসদ, কক্সবাজার এর নবগঠিত কার্যকরী পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ জুন) বিকালে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে সভাপতি এম.এ আজিজ রাসেল ও সাধারণ সম্পাদক বলরাম দাশ…

Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

কিছুক্ষণের মধ্যে ব্রিফ করবেন আইনমন্ত্রী

কিছুক্ষণের মধ্যে ব্রিফ করবেন আইনমন্ত্রী

মোবাইল ইন্টারনেট বন্ধ, ভোগান্তি

মোবাইল ইন্টারনেট বন্ধ, ভোগান্তি

চট্টগ্রামে সংঘর্ষে অস্ত্র হাতে এরা কারা?

চট্টগ্রামে সংঘর্ষে অস্ত্র হাতে এরা কারা?

বেরোবির শিক্ষার্থী নিহতের ঘটনায় তদন্ত কমিটি, পুলিশের মামলা

বেরোবির শিক্ষার্থী নিহতের ঘটনায় তদন্ত কমিটি, পুলিশের মামলা

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা