আজ প্রথম প্রেম দিবস

‘প্রেম একবারই এসেছিল নিরবে আমারই এ দুয়ার প্রান্তে সে তো হায় মৃদু পায় এসেছিল পারি নি তো জানতে’ – লতা মাঙ্গেশকরের এই গানের মত আমাদের প্রায় সবার জীবনেই প্রেম এসেছে। আর প্রথম প্রেম মানেই এক অন্যরকম অনুভূতি, যা কখনোই আপনি কাউকে বলে বোঝাতে পারবেন না।

প্রথম প্রেমে থাকেনা কোনো রকম অপরাধবোধ। প্রথম প্রেম হয় সতেজ, নির্মোহ। ফলে যেটুকু ভালোবাসা থাকে, তা মন থেকেই উজাড় করা। প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, প্রথম একে অন্যের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার অনুভূতিই আলাদা।

আজ ১৮ সেপ্টেম্বর ‘প্রথম প্রেম দিবস।’ ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই উদ্‌যাপিত হচ্ছে দিবসটি। এদিন মার্কিন যুক্তরাষ্ট্র সরকারি ছুটি পালন করে। যদিও এর উৎপত্তি কীভাবে তা কারও জানা নেই।

অজান্তে গড়ে ওঠা সেই প্রেমের স্মৃতি রোমন্থনও করে নিতে পারেন আজ। আর যদি সৌভাগ্যবশত সেই মানুষটি আজও আপনার হয়ে থাকে তাহলে তো কথাই নেই। দুজনে মিলেই না হয় ঘুরে আসুন সেই স্বপ্নময় দিনগুলো থেকে। আজকের এই বিশেষ দিনটি আপনার জন্য হয়ে উঠুক আরও বিশেষ।

আহসান হাবীব কবিতায় লিখেছেন—

‘তুমি ভালো না বাসলেই বুঝতে পারি ভালোবাসা আছে

তুমি ভালো না বাসলেই ভালোবাসা জীবনের নাম

ভালোবাসা ভালোবাসা বলে দাঁড়ালে দুহাত পেতে

ফিরিয়ে দিলেই বুঝতে পারি, ভালোবাসা আছে।’

আবার কেউ খুব যত্ন করে, কেউ বা বড় অবহেলায় প্রথম প্রেম ভুলেও যায়। বহমান জীবনে জায়গা করে নেয় নতুন মানুষ। এ জন্যই কি বলা হয়, প্রথম প্রেম বলে কিছু নেই! হুমায়ুন আজাদ তো বলেই গেছেন, ‘দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।’

সূত্র: ন্যাশনাল ডে ক্যালেন্ডার

Leave A Reply

Your email address will not be published.