‘মিয়ানমার প্রত্যাবাসনের জন্য উপযুক্ত নয়’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা জরুরি তবে তাদের স্বেচ্ছায়, নিরাপদে এবং সম্মানের সঙ্গে নিয়ে যেতে হবে; কিন্তু মিয়ানমারের অবস্থা এখন প্রত্যাবাসনের জন্য উপযুক্ত নয়। বার্মিজ সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার দাবিগুলো সম্পূর্ণ পূরণ করতে পারছে না; তাই আমরা বাংলাদেশকে সঙ্গে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়সহ লম্বা একটি সমাধানের প্রক্রিয়া তৈরির পরিকল্পনা করছি। ততক্ষণ আমরা তাদের মানবিক সহযোগিতা দিয়ে যাব।

মঙ্গলবার বিকালে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার সাংবাদিকদের এসব কথা বলেন।

রোহিঙ্গা প্রসঙ্গে আফরিন আখতার বলেন, সর্বশেষ আমি কক্সবাজারের শরণার্থীদের রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছিলাম সেখানে বিভিন্ন ইউএন কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। তাছাড়া আমি বাংলাদেশের সরকারকে ধন্যবাদ জানাতে চাই কারণ তারা লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়েছে তাদের এ জনবহুল ছোট দেশে।

এর আগে সকালে কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে আফরিন আক্তারের নেতৃত্বে চার সদস্যের যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধি দল। পরিদর্শনকালে রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত মাঝিদের সাথে মতবিনিময় করে প্রতিনিধি দলটি। এরপর বিকালে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক করেন তারা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার তার প্রতিনিধি দল নিয়ে উখিয়ার কুতুপালং ৪ নম্বর ক্যাম্পের রেজিস্ট্রেশন সেন্টারে যান। তারা সেখানে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম দেখেন। পরে রোহিঙ্গা ওমেন সেন্টার, লার্নিং সেন্টার, রোহিঙ্গাদের কারিগরি প্রশিক্ষণ সেন্টার ও জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন।

মিজানুর রহমান আরও বলেন, আফরিন আখতার দুপুরে ১১ নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। সেখান থেকে ফিরে বিকালে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ে বাংলাদেশ সরকারের শরণার্থীবিষয়ক উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

এর আগে সোমবার সকালে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছান পররাষ্ট্র দফতরের মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। #jugantor

Leave A Reply

Your email address will not be published.