প্রাক্তনকে ম্যাসেজ পাঠানোর দিন আজ

কত প্রেমিক-প্রেমিকাই তো সাবেক হয়ে যায়। সবার কী খোঁজ নেওয়া যায়? তবে বছরের বিশেষ দিনে অবশ্যই তাকে ম্যাসেজ বা বার্তা পাঠানো যেতে পারে। আর এই নিয়েই প্রতি বছর ৩০ অক্টোবর যুক্তরাষ্ট্রে ন্যাশনাল টেক্সট ইয়োর এক্স ডে পালন করা হয়। সে হিসাবে আজ টেক্সট ইওর এক্স ডে বা প্রাক্তনকে টেক্সট পাঠানো দিবস।

টেক্সট ইওর এক্স ডে উদযাপনের উদ্দেশ্য হলো মানুষকে অতীত সম্পর্ক নিয়ে ভাবতে সহায়তা করা। সেই সঙ্গে তারা কেমন আছেন তা জানার কৌতূহল দূর করা। অতীতে কি হয়েছিল, কে কাকে অসম্মান করেছিল তা আজ ভাবার দরকার নেই। বরং তিনি আপনার জীবনে কতটা গুরুত্বপূর্ণ ছিলেন তাকে তা সানন্দে মনে করিয়ে দিতে পারেন। খোঁজ নিয়ে জানতে পারেন বর্তমানে তিনি কেমন আছেন।

১৯৮৪ সালে জার্মানিতে টেক্সটিং বা এসএমএসের (সংক্ষিপ্ত বার্তা) ধারণা বিকশিত হলেও কার্যকর হতে কয়েক বছর সময় লেগেছিল। ১৯৯২ সালের ৩ ডিসেম্বর ২২ বছর বয়সী প্রকৌশলী কম্পিউটার ব্যবহার করে মোবাইল ফোনে মেরি ক্রিসমাস লিখে পাঠান রিচার্ড জার্ভিস নামে এক ব্যক্তিকে। ২০০৭ সালের পর থেকে টেক্সট মেসেজিং মোবাইল ফোনে যোগাযোগের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হয়ে ওঠে।

মানুষ যতই ভুলে যাক না কেন এক সময় প্রিয় মানুষটির খোঁজ নিতে অনেকেরই ইচ্ছা থেকে যায়। এজন্য প্রাক্তনদের এসএমএস পাঠাতে উৎসাহিত করতে দিবসটি উদযাপন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.