রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন ইইউ-অস্ট্রেলিয়ান দূতাবাসের প্রতিনিধিদল

বিশেষ প্রতিবেদক, সিবিটুয়েন্টিফোর নিউজ

রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও অস্ট্রেলিয়ান দূতাবাসের প্রতিনিধি দল। কক্সবাজারের উখিয়ায় বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পৃথকভাবে আসা পরিদর্শন দলে ইইউর চার সদস্য এবং অস্ট্রেলিয়ান দূতাবাসের তিন সদস্য ছিলেন। সোমবার (১৩ নভেম্বর) দিনভর পরিদর্শন টিম ক্যাম্পে ছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে ক্যাম্পে আসা ইইউর প্রতিনিধি দলে চার সদস্যর নেতৃত্ব দেন এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা পাম্পালোনি ও অস্ট্রেলিয়ান দূতাবাসের তিন সদস্যরের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফার্স্ট সেক্রেটারি ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনার এমিলি ম্যাকডোনাল্ড।
ইইউ প্রতিনিধি দলটি প্রথমে ক্যাম্প-৪ এ পৌঁছান। সেখানে ইউএনএইচসিআর পরিচালিত রেজিস্ট্রেশন সেন্টার ও পরে এক্সটেনশন-৪ এর ডাটা এন্ট্রি সেন্টার পরিদর্শন করেন।
এরপর ক্যাম্প-৪ এ ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার পরিদর্শন করছেন তারা। পরে ১৮ ও ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর ২টায় ক্যাম্প থেকে কক্সবাজার রওনা দেন। প্রতিনিধিদল বিকেল ৪টার দিকে কক্সবাজারের শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
অপরদিকে অস্ট্রেলিয়ান দূতাবাসের তিন সদস্যরের প্রতিনিধি দলের ফার্স্ট সেক্রেটারি, ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনার এমিলি ম্যাকডোনাল্ড নেতৃত্ব প্রতিনিধি দলটি সকাল ১০ টার দিকে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প-১৩, ১৫ ও ১৯ পরিদর্শন শেষে শরণার্থী কমিশনার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। তবে প্রতিনিধিদলটি সাধারণ কোনো রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেনি।
১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান বলেন, উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউর) চার সদস্যের এবং অস্ট্রেলিয়ান দূতাবাসের তিন সদস্যের প্রতিনিধি দল। এদের মাঝে অস্ট্রেলিয়ান ফার্স্ট সেক্রেটারিও ছিলেন। প্রতিনিধিদলটি এনজিও সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। তারা বিকেলে ক্যাম্প ছেড়ে কক্সবাজারের উদ্দেশ্য রওনা দেন।

Leave A Reply

Your email address will not be published.