ভোরে সুপার ক্লাসিকোতে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ফুটবলে কিছু দ্বৈরথ আছে যা খেলার মাঠ ছাড়িয়ে কিংবদন্তির জায়গা নিয়ে নিয়েছে। যার মধ্যে অন্যতম চিত্তাকর্ষক একটি দ্বৈরথ হলো দক্ষিণ আমেরিকার দুই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল এবং আর্জেন্টিনার দ্বৈরথ। ফুটবল সমর্থকরা যার নাম দিয়েছে সুপার ক্লাসিকো। বাংলাদেশ সময় আজ বুধবার ভোর সাড়ে ৬টায় ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামবে দুই দল। উভয় দলই আগের ম্যাচের পরাজয় থেকে ফিরে আসতে চাইবে।

বিশ্বকাপ বাছাই পর্বে গত দুবারই শীর্ষে থেকে শেষ করেছিল ব্রাজিল। কিন্তু এবারের বাছাই পর্বে বেহাল দশা সেলেসাওদের। টানা দুই ম্যাচে হেরে পঞ্চম স্থানে ব্রাজিল। যার মধ্যে সর্বশেষটি কলম্বিয়ার সাথে। অন্যদিকে টেবিলের শীর্ষে থাকা আর্জেন্টিনা ঘরের মাঠে উরুগুয়ের কাছে ২-০ গোলে হেরেছে।

এবারের বাছাইয়ে ব্রাজিলের ফর্ম তুলনামূলক খারাপই বলা চলে, সেলেসাওরা দুটি জয়, একটি ড্র এবং দুটি পরাজয়ের রেকর্ড নিয়ে সাত পয়েন্ট সংগ্রহ করেছে, যা তাদের পঞ্চম অবস্থানে রেখে দিয়েছে যা শীর্ষস্থানে থাকা আর্জেন্টিনার চেয়ে পাঁচ পয়েন্ট পেছনে।

ফার্নান্দো দিনিজের দল বলিভিয়া এবং পেরুর বিপক্ষে পরপর জয় দিয়ে তাদের ২০২৬ বিশ্বকাপ বাছাই অভিযান শুরু করেছিল, কিন্তু অক্টোবরে ভেনেজুয়েলার সাথে ১-১ গোলে তারা ড্র করে।

পরে ১৭ অক্টোবরে উরুগুয়ে ব্রাজিলের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয়ের রেকর্ড করে তারপর আবার কলম্বিয়া পাঁচবারের বিশ্বকাপজয়ীকে ২-১ গোলে পরাজিত করার আগে অবশ্য ওইদিন চতুর্থ মিনিটেই গ্যাব্রিয়েল মার্টিনেলি ব্রেকথ্রু এনে দেওয়ার পর লুইস দিয়াজ কলম্বিয়ার হয়ে জোড়া গোল করেন। প্রতিযোগিতায় এটি ব্রাজিলের বছরের শেষ ম্যাচ এবং এটি তাদের সমর্থকদের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য উপযুক্ত সুযোগ, কিন্তু আরেকটি খারাপ ফলাফল সম্ভবত তাদের শীর্ষ ছয় থেকে ছিটকে দিতে পারে যদিও তা সাময়িক সময়ের জন্য।

সেলেসাওরা শেষবার ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিল, কিন্তু কাতারে গত বছরসহ তাদের শেষ ৫টি টুর্নামেন্টের ৪টিতে কোয়ার্টার ফাইনালে বাদ পড়ার পর থেকে তাদের ফর্ম পড়তির দিকেই।

অন্যদিকে আজকের ম্যাচে মেসি ও আর্জেন্টিনার জন্য থাকছে আক্ষেপ মেটানোর সুযোগ। গতবার বাছাই পর্বে ব্রাজিলকে হারাতে পারেনি আর্জেন্টিনা। ঘরের মাঠে ব্রাজিলের সঙ্গে ড্র করার পর ফিরতি লেগের খেলাটি করোনা মহামারির কারণে প্রথমে স্থগিত হয়। পরে ম্যাচটি মাঠে গড়ালে আর্জেন্টিনা লিডও পেয়েছিল। কিন্তু আর্জেন্টিনার করোনা প্রটোকল ভাঙার অভিযোগে ম্যাচটি বাতিল হয়ে যায়। এবার সেই প্রতিশোধ নেওয়ার সুযোগ আলবিসেলেস্তেদের সামনে।

Related Posts

  • ফেব্রুয়ারি ১৮, ২০২৪
  • 20 views
মাথায় বলের আঘাত লেগে হাসপাতালে মোস্তাফিজ

মাথায় বলের আঘাত লেগে মারাত্মক আহত হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের (Comilla Victorians) পেসার মোস্তাফিজুর রহমান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সকালে অনুশীলনের সময় এ ঘটনা ঘটে। রক্তাক্ত অবস্থায় অ্যাম্বুলেন্সে করে…

Read more

  • নভেম্বর ৭, ২০২৩
  • 26 views
বিশ্বকাপ শেষ সাকিবের

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক বাঁ হাতের আঙুলের ইনজুরিতে পড়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাকিবের…

Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

কিছুক্ষণের মধ্যে ব্রিফ করবেন আইনমন্ত্রী

কিছুক্ষণের মধ্যে ব্রিফ করবেন আইনমন্ত্রী

মোবাইল ইন্টারনেট বন্ধ, ভোগান্তি

মোবাইল ইন্টারনেট বন্ধ, ভোগান্তি

চট্টগ্রামে সংঘর্ষে অস্ত্র হাতে এরা কারা?

চট্টগ্রামে সংঘর্ষে অস্ত্র হাতে এরা কারা?

বেরোবির শিক্ষার্থী নিহতের ঘটনায় তদন্ত কমিটি, পুলিশের মামলা

বেরোবির শিক্ষার্থী নিহতের ঘটনায় তদন্ত কমিটি, পুলিশের মামলা

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা