উখিয়ায় হিউম্যান এইড ইন্টারন্যাশনাল আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

সালাহউদ্দীন, স্টাফ রিপোর্টার উখিয়া।

সবার জন্য স্বাধীনতা, সমতা এবং ন্যায়বিচার ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় হিউম্যান এইড ইন্টারন্যাশনাল উখিয়া কমিটির উদ্যাগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে।

রোববার ১০ ই ডিসেম্বর সকালে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল উখিয়া কমিটির উদ্যাগে বিশ্ব মানবাধিকার দিবস, সফল হক, ফিলিস্তিনের মুক্তি, ৭৫ বছরের গণহত্যা বন্ধ হোক বিচার চাই, এই স্লোগানে মুখরীত হয়ে উখিয়া শহিদ মিনার প্রাঙ্গণ থেকে উখিয়া প্রেস ক্লাবের সামনে পর্যন্ত সংগঠনের র‌্যালী সম্পন্ন হয়।

এসময় উপস্থিত ছিলেন, সানোয়ারা আক্তার সানি (সভাপতি), রাহেলা আক্তার (সাধারণ সম্পাদক), ছালেহ আহাম্মদ (সাংগঠনিক সম্পাদক),শামসুল আলম বাবুল(সহ- সভাপতি), খোরশেদ আলম (সহ সভাপতি), মো.শাহাজান যুগ্ম সাধারণ সম্পাদক, আকতার হোসেন (যুগ্ম সাংগঠনিক সম্পাদক) , আহাম্মদ শরীফ( সহ অর্থ সম্পাদক), সালাহ উদ্দিন( প্রচার সম্পাদক), মো,ফয়সাল হিমু সহ পরিকল্পনা সম্পাদক ও সংগঠনের নেতৃত্ববৃন্দগণ সহ প্রমূখ।

বক্তারা জানান, হিউম্যান এইড ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।
৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবসে হিউম্যান এইড এর প্রতিপাদ্য বিষয় হলো ফিলিস্তিনের উপর ৭৫ বছরের গণহত্যার কী কারণ! এই গণহত্যা অবিলম্বে বন্ধের দাবী জানাচ্ছে হিউম্যান এইড। বিশ্ব নেতাদের কাছে বিচার দাবী করছি এই ৭৫ বছরের গণহত্যার।

বাংলাদেশের এই ক্ষুদ্র ভূখণ্ড থেকে আমাদের চিৎকার সভ্য পৃথিবীর বিচারালয় পর্যন্ত না-ও পৌছোতে পারে: তবুও আমাদের এই প্রতিবাদ চলমান চলতে থাকবে। অন্তত পৃথিবীর অসহায় মানুষগুলো জানলো যে আমরা চুপ করে থাকিনি।

সে সাথে হিউম্যান এইড এর উদাত্ত আহ্বান, এদেশের মানবাধিকার, সাংবাদিক ও সামাজিক সংগঠনগুলো যেনো পঞ্চায়েত ও বিভিন্ন এজেন্ডা পালন না করে প্রকৃত মানবাধিকারকর্মী সৃষ্টি করার পদক্ষেপ গ্রহণ করে। এবং পথে পড়ে থাকা মানুষের কথা বলে, ক্ষুধার্ত মানুষের কথা বলে, ভুল চিকিৎসায় মৃত্যুর মিছিলের সংখ্যা কমিয়ে আনার কথা বলে। ধর্ষণের বিচার বিশেষ ট্রাইব্যুনালে হওয়ার দাবী রাখে, দ্রব্যমূল্য প্রসঙ্গে আপোষহীন থাকে, ভেজাল ঔষধের বিষয়ে জাতিকে সঠিক বার্তা পৌছোতে জাগ্রত থাকে। নদী-নালা, খাল-বিল, জলাশয়, বনাঞ্চল, সমুদ্র, পাহাড় রক্ষায় গণমানুষকে সচেতন করে গড়ে তোলার পদক্ষেপ গ্রহণ করে।

সর্বপরি হিউম্যান এইড বলতে চায় দেশের মানুষ এমন একটি বিচার বিভাগ পাওয়ার অধিকার রাখে, যেখানে মানবাধিকার সমুন্নত রেখে বিচারকার্য পরিচালনা করা হবে

Leave A Reply

Your email address will not be published.