নেভিগেশনে থ্রিডি বিল্ডিং ফিচার আনছে গুগল

কনজিউমার ইলেকট্রনিকস শো ২০২৪-এ ১৪তম প্রজন্মের প্রসেসর উন্মোচন করেছে ইন্টেল। মোবাইল ও ডেস্কটপের জন্য এ প্রসেসর তৈরি করা হয়েছে। এছাড়া এইচএক্স সিরিজে গেমার ও কনটেন্ট নির্মাতাদের জন্য মোবাইল প্রসেসর উন্মোচন করেছে কোম্পানিটি।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান এ সম্মেলনে নতুন কোর মোবাইল প্রসেসর সিরিজ ১ ফ্যামিলিও উন্মোচন করা হয়েছে। এক সপ্তাহ আগে ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটারের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর কোর আল্ট্রা চিপ বাজারজাত শুরু করে কোম্পানিটি। এর পরই নতুন প্রজন্মের এসব প্রসেসর উন্মোচন করা হলো। ল্যাপটপ নির্মাতারাও ইন্টেলের কোর আল্ট্রা চিপসেট যুক্ত একাধিক ডিভাইসও সিইএস সম্মেলনে উন্মোচন করা হয়েছে।

নোটবুকের জন্য ১৪ প্রজন্মের প্রসেসরগুলো মূলত ১৩ প্রজন্মের র‍্যাপটর লেক সিপিইউর রিফ্রেশড ভার্সন। ২০২৩ সালের সিইএস সম্মেলনে এটি উন্মোচন করা হয়। অন্যদিকে ইন্টেলের কোর আই৯-১৪৯০০এইচএক্সের অনুসরণে মোবাইল চিপসেট তৈরি করা হয়েছে। এতে ২৪টি কোর, ৩২টি থ্রেড রয়েছে। এতে সর্বোচ্চ ৫ দশমিক ৮ গিগাহার্টজ ক্লকস্পিড দেয়া হয়েছে। উচ্চসক্ষমতার ল্যাপটপের জন্য এ ফ্ল্যাগশিপ চিপ তৈরি করা হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

 

ইন্টেলের দাবি গেম খেলার ক্ষেত্রে এর নতুন এইচএক্স চিপসেট এএমডির রাইজেন৯-৭৯৪৫এক্সথ্রিডি প্রসেসরের তুলনায় ১৭ শতাংশ বেশি কার্যকর। এছাড়া মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে ৫১ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। এছাড়া এইচএক্স সিরিজের প্রসেসরে ৫০ শতাংশ বেশি ই-কোর রয়েছে বলেও দাবি কোম্পানিটির। ইন্টেলের ১৪ প্রজন্মের এইচএক্স মোবাইল প্রসেসর ১৯২ জিবি পর্যন্ত ডিডিআরফাইভ মেমোরি সাপোর্ট করে। কানেক্টিভিটির দিক থেকে এতে থান্ডারবোল্ট ৫, ওয়াই-ফাই ৬ই ও ৭ এবং মাল্টিগিগাবাইট গতি প্রদানে সক্ষম। নিউজরুমে দেয়া পোস্টে ইন্টেল দাবি করে, চলতি বছর ১৪ প্রজন্মের এইচএক্স প্রসেসরযুক্ত ৬০টির বেশি ল্যাপটপ বাজারে প্রবেশ করবে।

ডেস্কটপের জন্য ১৪ প্রজন্মের ১৮টি চিপ উন্মোচন করেছে ইন্টেল। এসব প্রসেসরে সর্বোচ্চ ৫ দশমিক ৮ গিগাহার্টজের টার্বু ফ্রিকোয়েন্সি দেয়া হয়েছে। কোম্পানির দাবি এসব প্রসেসরের মাধ্যমে ৩৭ শতাংশ দ্রুত মাল্টি থ্রেড পারফরম্যান্স ও মাইক্রোসফট অফিস ব্যবহারের সময় ৭ শতাংশ বেশি সুবিধা পাওয়া যাবে।

অন্যদিকে ইন্টেলের ফ্ল্যাগশিপ কোর আই৯-১৪৯০০ প্রসেসরে ২৪টি কোর, ৩২ থ্রেড রয়েছে। কোম্পানির তথ্যানুযায়ী, এরই মধ্যে অনলাইন ও অফলাইন স্টোরে ১৪ প্রজন্মের সব ডেস্কটপ প্রসেসর পাওয়া যাচ্ছে। ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার রজার চ্যান্ডলার বলেন, ‘‌ব্যবহারকারীদের দ্রুতগতির উন্নত অভিজ্ঞতা দিতেই ১৪ প্রজন্মের প্রসেসর তৈরি করা হয়েছে।’

Leave A Reply

Your email address will not be published.