রানা প্লাজা ধসে সহস্রাধিক মৃত্যু
৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ

ঢাকার সাভারের রানা প্লাজা ধসে সহস্রাধিক মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। পাশাপাশি ভবন মালিক সোহেল রানাকে জামিন দেননি আদালত।
আফজাল হোসেন

সোমবার (১৫ জানুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এ মামলার আইনজীবীরা জানান, রানা প্লাজা ধসে পড়ে সহস্রাধিক মানুষের মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। এ সময় পর্যন্ত ভবনটির মালিক সোহেল রানার জামিন স্থগিত থাকবে বলেও আদেশে বলা হয়েছে।

এদিন আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম এবং তাকে সহযোগিতা করেছেন অ্যাডভোকেট মুনমুন নাহার।

রানা প্লাজা ধসে পড়ে সহস্রাধিক মানুষের মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ভবন মালিক সোহেল রানাকে গত বছরের ৮ মে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গতবছর ৬ এপ্রিল এ মামলায় সোহেল রানাকে জামিন দেন হাইকোর্ট। কিন্তু পরে ৯ এপ্রিল হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত। ফলে রানার মুক্তি স্থগিত হয়ে যায়।

২০২২ সালের মার্চে রানাকে কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলকে যথাযথ ঘোষণা করেই গত ৬ এপ্রিল তাকে জামিন দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, বাংলাদেশের পোশাকশিল্পের ইতিহাসে অন্যতম বড় ট্র্যাজেডি রানা প্লাজা ধস। দুঃসহ স্মৃতি আর আর্তনাদে পেরিয়েছে ওই ঘটনার ১০ বছর, কিন্তু এখনও হয়নি বিচার। রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৬ জনের প্রাণহানির ঘটনায় করা মামলাও এগোচ্ছে কচ্ছপ গতিতে। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনা ঘটে।

Leave A Reply

Your email address will not be published.