৩০ জুন থেকে শুরু এইচএসসি পরীক্ষা
কক্সবাজারে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ১৬ হাজার ৬৯৮ শিক্ষার্থী

মোঃ ইব্রাহিম খলিল:

চলতি বছরে কক্সবাজারেও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ৩০ জুন রবিবার থেকে। এবার কক্সবাজার জেলায় ৩৫টি কেন্দ্রে পরীক্ষার টেবিলে বসবে ১৬ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী । যার মধ্যে এইচএসসিতে ১৩ হাজার ৭২৮ জন ও আলিমে ১ হাজার ৯৬৬ জন এবং ভোকেশনালে ১ হাজার ৪ জন।

কক্সবাজার জেলা প্রশাসনের শিক্ষা ও আইসিটি কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে এইচএসসি পরীক্ষায় ১৮টি কেন্দ্র, আলিম পরীক্ষায় ৯টি কেন্দ্রে এবং বিএম/ভোকেশনাল পরীক্ষায় ৮টি কেন্দ্র। কেন্দ্রভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা , এইচএসসিতে কক্সবাজার সরকারি কলেজে ১ হাজার ৩৫০ জন, কক্সবাজার সরকারি মহিলা কলেজে ১ হাজার ৪৪০ জন, ঈদগাহ রশিদ আহমদ কলেজে ১ হাজার ৩৭ জন,কক্সবাজার সিটি কলেজে ১ হাজার ২৪৭জন, রামু সরকারি কলেজে ৫০৭ জন, চকরিয়া সরকারি কলেজে ৫৯৫ জন, বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়ে ২৯৫ জন, চকরিয়া সিটি কলেজে ৪৫২ জন, চকরিয়া মহিলা আবাসিক কলেজে ৪৭৫ জন, ডুলাহাজারা উচ্চ বিদ্যালয়ে ৬৭০ জন, পেকুয়া শহীদ জিয়া বি. এম. ইউ. আই’তে ৮৬৩ জন, কুতুবদিয়া সরকারি কলেজে ৮১৮ জন, মহেশখালী কলেজে ৬১০ জন, মহেশখালী সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজে ৫৮৬ জন, উখিয়া কলেজে ৮২০ জন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে ৭৭৬ জন, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬৬৮ জন ও হ্নীলা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩১৯ জন। আলিম পরীক্ষায় কক্সবাজার সদরে কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসার ২৩৫ জন, আদর্শ মহিলা কামিল মাদ্রাসায় ৩৯১ জন, চকরিয়া আনোয়ারুল উলুম মাদ্রাসায় ৪৬৪ জন, মহেশখালী পুটিবিলা ফাযিল মাদ্রাসায় ১৮১ জন, টেকনাফ রঙ্গীখালী ফাযিল মাদ্রাসায় ১৪৪ জন, পেকুয়া আনোয়ারুল উলুম মাদ্রাসার ১৯০ জন, উখিয়ায় রাজাপালং কামিল মাদ্রাসায় ১৬৪ জন, রামুতে মেরংলোয়া রহমানিয়া আলিম মাদ্রাসায় ১১৪ জন ও কুতুবদিয়া বড়খোপ মাদ্রাসায় ৮৩ জন। এইচএসসি (বিএম), এইচএসসি(ভোকেশনাল), ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় কক্সবাজার সিটি কলেজে ২২৭ জন, কক্সবাজার টেকনিক্যাল স্থূল এন্ড কলেজে ৮৬ জন, রামু সরকারি কলেজে ১৬০ জন, উখিয়া নুরুল ইসলাম বি. এম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ৮২ জন, মহেশখালী আলমগীর ফরিদ টেকনিক্যাল এন্ড ম্যানেজমেন্ট কলেজে ৮৪ জন, উখিয়া কলেজে ১৫৭ পেকুয়া শহীদ জিয়া বি এম আই তে ১৪৮ জন ও কুতুবদিয়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজে ৬০ জন।

এদিকে পরীক্ষার সময় পেছানো হয়নি উল্লেখ করে
অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি তাপ্তি চাকমা টিটিএনকে জানান, জেলার ৩৫ টি কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নির্বাহী মাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবে। কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে।

২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এই পরীক্ষা হবে। বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা এইদিন শুরু হচ্ছে না। সময়সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ও আলিমে কুরআন এর মাধ্যমে শুরু হবে পরীক্ষা। প্রতিটি বিষয়ের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে শেষ বেলা ১টায়। কোনো কোনো পরীক্ষা বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

  • Related Posts

    • মে ১২, ২০২৪
    • 673 views
    একই স্কুলের ২৯৫ শিক্ষার্থীর ২৯৪ জনই পেল জিপিএ-৫

    এসএসসি পরীক্ষায় ধারাবাহিক সাফল্য ধরে রেখেছে নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাই স্কুল অ্যান্ড হোমস। এ বছর প্রতিষ্ঠানটি থেকে ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাসসহ জিপিএ ৫ পেয়েছে ২৯৪…

    Read more

    • মার্চ ১২, ২০২৪
    • 61 views
    রমজানে কোন শিক্ষাপ্রতিষ্ঠান কতদিন খোলা থাকবে

    হাইকোর্টের আদেশ আপিল বিভাগ স্থগিত করায় পবিত্র রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা থাকছে। এরপরই শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কোন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান রমজানে কতদিন খোলা থাকবে তা…

    Read more

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা, জরুরী সেবা ছাড়া চলবে না কোন গাড়ি

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

    কাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    কক্সবাজারে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলা

    ষড়যন্ত্রকারীরা গোয়েন্দা নজরদারিতে আছে: ডিবি হারুন

    ষড়যন্ত্রকারীরা গোয়েন্দা নজরদারিতে আছে: ডিবি হারুন

    সিদ্ধান্ত না মেনে ভিসিকে বাংলো ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের

    সিদ্ধান্ত না মেনে ভিসিকে বাংলো ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের