পেকুয়ায় ১ম বারের মতো গ্লোরিয়াস ট্যালেন্ট হান্ট ২০২৪ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন হয়

শুক্রবার (৫ এপ্রিল) কক্সবাজার জেলার পেকুয়া উপজেলায় গ্লোরিয়াস ট্যালেন্ট হান্ট কর্তৃক ১ম বারের মতো আয়োজিত গ্লোরিয়াস ট্যালেন্ট হান্ট ২০২৪ প্রতিযোগিতায় পেকুয়া প্রি ক্যাডেট স্কুল মাঠে সফলভাবে সম্পন্ন হয়েছে।

এতে গ্লোরিয়াস এডুকেশন কেয়ারের সিনিয়র শিক্ষক এম.জেড ওয়াহিদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আবুল হাশেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার অয়ন বড়ুয়া, পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডাক্তার এম. এ. মনসুর, ব্র্যাক হাসপাতালের ফ্যাকাল্টি ম্যানেজার ডাক্তার ওয়াসিফ কামাল নাদিম, কুতুবদিয়া উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা ম.ফ.ম জাহিদুল ইসলাম, সাংস্কৃতিক ও গণমাধ্যমকর্মী এফ এম সুমন, চুয়েটের ট্রান্সপোর্ট বিভাগের সেকশন অফিসার শওকত হোসাইন, পেকুয়া প্রি ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক মোরাদুল কাদের মনির, গ্লোরিয়াস এডুকেশন কেয়ারের পরিচালক মোশাররফ হোসাইন, তৌহিদুল ইসলাম, চুয়েটের সদ্য গ্র্যাজুয়েট শিক্ষার্থী আবদুল্লাহ ইমরান দিনার সহ্ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ।

উপস্থিত বক্তারা বলেন এ ধরনের প্রোগ্রাম শিক্ষার্থীদের বাস্তবমুখী শিক্ষা গ্রহনে উদ্ধুদ্ধ করবে, ছোটছোট ছেলেমেয়েরা দেশের, সমাজের, বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে তাদের মত করে ভাবছে, তাদের মত করে সেসব সমাধানের চিন্তা করছে এটা দেখা আনন্দের।তারা শুধু প্রজেক্ট মডেল বানানো নিয়ে ভাবেনি, সমস্যাগুলো নিয়ে প্রচুর ব্যাকগ্রাউন্ড স্টাডিও করছে।
পলিথিনের বিকল্প হিসাবে ছত্রাকের ফাইবার ব্যাবহার ,স্মার্ট সিটি, বিভিন্ন ধরনের পাওয়ার প্লান্ট, আবহাওয়া ও জলবায়ু পর্যবেক্ষণ, কৃষিতথ্য সংগ্রহ এবং আউটারস্পেস পর্যবেক্ষণের জন্য
নিজেদের টেকনোলজিতে স্যাটেলাইট পাঠানো, ডিজিটাল ট্রাফিক কন্ট্রোল সিস্টেমের আধুনিকায়ন, সড়ক থেকে বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ ট্রান্সমিশন লাইনের সমস্যা সমাধান, বাসাবাডিতে গ্যাস লিকেজ এবং অগ্নি ঝুঁকি দূরীকরণ, বহুতল দালানে অগ্নিনির্বাপনে রোবট বানানো, নবায়ণযোগ্য শক্তির ব্যবহার, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে কৃষিজমির সর্বোচ্চ ব্যবহারের জন্য আর্টিফিশিয়াল কালচার মিডিয়াম ব্যবহার করে কৃষিব্যবস্থা চালুর মতো এত এত প্রজেক্ট আসলেই প্রশংসার দাবি রাখে। উল্লেখ্য,পুরো অনুষ্ঠান অর্গানাইজ করেন চুয়েটের শিক্ষার্থী সাইমুল ইসলাম ফরহাদ ও চট্রগ্রাম কলেজের শিক্ষার্থী সাইদ আনোয়ার জিহাদ।

উক্ত প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে উপজেলার প্রায় চারশো এর অধিক শিক্ষার্থীর অংশগ্রহণ করেন, এবং তাদের তৈরি প্রজেক্ট দক্ষ বিচারকমন্ডলী দ্বারা মূল্যায়ন করে পুরস্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
a

Leave A Reply

Your email address will not be published.