দৃষ্টি নন্দন হচ্ছে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক

নিজস্ব প্রতিবেদক:
নতুন রূপ পাচ্ছে কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক। সাগরপাড় ঘেঁষে দীর্ঘ মেরিন ড্রাইভ সড়ককে দৃষ্টিনন্দন ও নান্দনিক করতে কাজ শুরু করেছে সেনাবাহিনী। প্রশস্তকরণের পাশাপাশি সমুদ্রের আগ্রাসন থেকে যেন একে রক্ষা করতে পারে সেজন্য নির্মিত হচ্ছে সি-ওয়াল। আর যানজট এড়াতে রেজুখালে চার লেনের দৃষ্টিনন্দন সেতু নির্মাণের পাশাপাশি পুরো মেরিন ড্রাইভের নিরাপত্তায় বসছে ৬০৮টি সিসিটিভি ক্যামেরা। এর মাধ্যমে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠার পাশাপাশি পর্যটন শিল্পের প্রসার ঘটবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।
সূত্র জানায়, কক্সবাজার-টেকনাফ দীর্ঘ ৮০ কিলোমিটার এ মেরিন ড্রাইভ। এর রেজুখালে রয়েছে সরু ও ঝুঁকিপূর্ণ সেতু। এ সেতুর দু’প্রান্তে সবসময় লেগে থাকে দীর্ঘ যানজট। আর শুক্রবার-শনিবার হলে এ যানজট বেড়ে যায় বহুগুণে। যার কারণে দুর্ভোগের শেষ থাকে না ভ্রমণপিপাসু, যাত্রী ও চালকদের।
এবার সেই দুর্ভোগ লাঘবে মেরিন ড্রাইভের রেজুখালে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন চার লেনের সেতু, এর দু’প্রান্তে থাকছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। থাকছে রেস্তোরাঁ, পর্যটকদের বিশ্রামের ব্যবস্থা ও হাঁটার জন্য আলাদা লেন। এর মধ্যে নদীশাসন ও পিলার নির্মাণের কাজ শুরু হয়েছে।
বর্ষা মৌসুম আসলেই মেরিন ড্রাইভের নানা অংশে ভয়াবহ ভাঙন শুরু হয়। এ ভাঙন রোধে এবার নির্মাণ করা হয়েছে সি-ওয়াল। একই সঙ্গে চলছে সিসি ব্লক স্থাপন ও ট্রেটাপড নির্মাণ। এর মধ্যে মেরিন ড্রাইভের কলাতলি অংশে শুরু হয়েছে সড়ক প্রশস্ত করণের কাজ। সড়কটি ১৮ ফুট থেকে করা হচ্ছে ৩৩ ফুটে। একই সঙ্গে ভূমি অধিগ্রহণের পাশাপাশি চলছে মাটি ভরাটের কাজ। সব কাজই চলছে জোরেশোরে। যাত্রী, চালক ও স্থানীয় বাসিন্দারা বলছেন, যানজট দূর হওয়ার পাশাপাশি নানান কারণে পর্যটকরা এ মেরিন ড্রাইভ ভ্রমণ করতে পারবেন স্বাচ্ছন্দ্যে।

Leave A Reply

Your email address will not be published.